সর্বশেষ খবর

চুয়েটে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভাষা প্রযুক্তি’ বিষয়ক প্রথম জাতীয় কর্মশালা আগামী ২৪-২৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক, রাউজানটাইমস :

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ‘চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্প’ বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইসিটি বিভাগের যৌথ উদ্যোগে ‘গাণিতিক ভাষাতত্ত্ব ও বাংলা ভাষা প্রক্রিয়াজাতকরণ’ 1st National Workshop on Computational Linguistics and Bangla Language Processing; CLBLP-2019) শীর্ষক প্রথম জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে। কর্মশালার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভাষা প্রযুক্তি’। আগামী ২৪-২৫ সেপ্টেম্বর, ২০১৯ খ্রি. দুই দিনব্যাপী চুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিতব্য উক্ত কর্মশালায় দেশের ১০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন ভাষা প্রযু্িক্তবিদ, শিক্ষাবিদ, গবেষক, বিজ্ঞানী ও শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। উক্ত কর্মশালায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে বাংলা ভাষার ব্যবহার ও প্রক্রিয়াজাতকরণের সর্বশেষ অনুসন্ধান, অগ্রগতি ও প্রয়োগ বিষয়ক যৌথ তথ্য-উপাত্ত বিনিময় করা হবে। যাতে করে বর্তমান প্রজন্ম কম্পিউটারে ব্যবহার উপযোগী বাংলা ভাষা প্রক্রিয়াজাতকরণে Bangla Language Processing-BLP) বিশ্ব-বাস্তবতার চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা রাখতে পারেন। কর্মশালার প্রথমদিন দেশের ভাষাপ্রযু্িক্ত নিয়ে কাজ করা বিভিন্ন ইন্ডাস্ট্রি ও একাডেমিশিয়ানদের ১০টি গবেষণালব্ধ ফলাফল এবং দ্বিতীয়দিন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন। এতে বিশেষ অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন CLBLP-2019 এর জেনারেল চেয়ার এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান।

কর্মশালায় কী-নোট স্পীকার হিসেবে  ‘Language Corpora Generation, Processing, & Utilization in Various Domains of Linguistics and Language Technology’ শিরোনামে যুক্তরাজ্যের দ্য ব্রিটিশ একাডেমির ভিজিটিং ফেলো ও সহযোগী অধ্যাপক ড. নিলাদ্রী শেখর দাশ, ÔBangla Text and Spoken Language TechnologyÕ শিরোনামে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল হুদা এবং ‘Bangla Language Transformation for Digital Bangladesh: Prospects and Challenges’ শিরোনামে ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসাইন, ‘Challenges and Prospects of Bangla Natural Language Processing: A Perspective’ শিরোনামে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আরিজোনার বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ফুয়াদ রহমান এবং ÔNLP Research at CUET and Its Impact in Digital Bangladesh’ শিরোনামে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, ÔBangla OCR and its challengeÕ শিরোনামে গিগা টেক-এর গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান জনাব এস.এম. আল আমিন, ÔTowards Robust Bangla Automatic Speech Recognition (ASR) SystemÕ শিরোনামে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট) সিএসই বিভাগের রিসার্চ ফেলো জনাব শাফকাত কিবরিয়া এবং ÔBangla Text To Speech: Present and FutureÕ শিরোনামে সাস্ট’র সিএসই বিভাগের রিসার্চ ফেলো জনাব আরিফ আহমেদ পৃথক-পৃথক প্রবন্ধ উপস্থাপন করবেন। উক্ত আয়োজনের সার্বিক সহযোগিতায় থাকছে- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), গিগা টেক, অপূর্ব টেকনোলজিস লিমিটেড ও ডিজাইন ডেভেলপমেন্ট কনসাল্ট্যান্টস। টেকনিক্যাল কো-স্পন্সর হিসেবে থাকছে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই), বাংলাদেশ শাখা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চুয়েটে ‘ইন্ডাস্ট্রিয়াল সেইফ্টি এন্ড হ্যাজার্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের ‘১৪ ব্যাচের ছাত্র-ছাত্রীদের বিদায় ...