সর্বশেষ খবর

‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ প্রয়োজন’

 নিউজ ডেস্ক :

‘পরিবেশ বাঁচান, মানুষ বাঁচান’, ‘কার্বন ডাই অক্সাইডে বসবাস, আমাদের সর্বনাশ’, ‘দূষিত বায়ু, কমাচ্ছে আয়ু’, শ্লোগানে শ্লোগানে বৈশি^ক পরিবেশ সুরক্ষায় চলমান ‘দ্য গ্লোবাল স্ট্রাইক ফর ক্লাইমেট’ কর্মসূচীর একাত্বতায় এসডিজি ইয়ুথ ফোরামের উদ্যোগে চট্টগ্রামের হালিশহর রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণ থেকে ‘ইয়ুথ স্ট্রাইক ফর ক্লাইমেট’ কর্মসূচী সম্পন্ন হয়। অদ্য ২৬ সেপ্টেম্বর সকালে এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহারের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন শিক্ষাবিদ, প্রতিষ্ঠানের অধ্যক্ষ ড. মুহাম্মদ কামাল উদ্দিন। শ্রেণিকক্ষ ছেড়ে বিশ্ব পরিবেশ রক্ষার স্বার্থে অনুষ্ঠিত এই তারুণ্যের বিক্ষোভে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর-চট্টগ্রাম’র পরিচালক আজাদুর রহমান মল্লিক, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ইনস্টিটিউট অব মেরিন সাইন্স এন্ড ওশানোগ্র্যাফি’র অধ্যাপক ড. মোসলেম উদ্দিন মুন্না, বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম মহানগর দক্ষিণের সভাপতি নওশাদ চৌধুরী মিঠু, আনসার-ভিডিপি, চট্টগ্রাম মহানগরের কমান্ড্যাট এ এস এম আজিম উদ্দিন, এসডিজি ইয়ুথ ফোরামের সহ-সভাপতি ফরিদ আলম, তরুণ উদ্যোক্তা এমএ হোসেন বাদল, ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউট-চট্টগ্রাম’র সাধারণ সম্পাদক মিনহাজুর রহমান শিহাব, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় সাইন্টিফিক সোসাইটির সদস্য তাসকিন হাবিবা, ইকো ফ্রেন্ডস’র সাংগঠনিক সম্পাদক কাইয়ুমুর রশিদ বাবু, গরিবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় শিক্ষা উপ-কমিটির সভাপতি জসিম উদ্দিন, হোসনে আরা মনি প্রমুখ।
কর্মসূচিতে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে প্রাকৃতিক ভারসাম্যতা বিনষ্টের পাশাপাশি বিশ^ব্যাপী প্রায় শতকোটি মানুষের জীবনও ধ্বংসের দ্বারপ্রান্তে। আবহাওয়ামন্ডলের গড় তাপমাত্রার ক্রমাগত বৃদ্ধি, ঘূর্ণিঝড় ও বন্যায় কৃষির ব্যাপক ক্ষতি, নদী দূষণ, বায়ু দূষণ, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, দাবদাহ, হিমবাহ গলে যাওয়া, বন্যার মত প্রাকৃতিক দূর্যোগ প্রতিনিয়ত ঘটে চলছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ায় সর্বাধিক ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ। পৃথিবীকে ধ্বংসের চূড়ান্ত অবস্থা থেকে উত্তরন ও মানুষের বাঁচার স্বার্থে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় রাজনীতিকদের কথার ফুলঝুরি আর নয় বরং বাস্তব পদক্ষেপ ও সঠিক রাজনৈতিক অঙ্গিকার প্রয়োজন। পরিবেশ দূষণের বিরুদ্ধে নতুন প্রজন্ম জাগ্রত হয়েছে। মনুষ্যসৃষ্ট কারণে পরিবেশগত বিপর্যয়ে বাসযোগ্যতা হারাচ্ছে পৃথিবী। নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার প্রত্যয়ে সকলকে স্ব-স্ব অবস্থান থেকে পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও সোচ্চার আহ্বান জানান অতিথিবৃন্দ।
ক্লাইমেট স্ট্রাইকে শিক্ষার্থীরা রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের প্রতি পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে আহ্বান জানিয়ে বলেন, বড়রা গাছপালা কেটে অপরিকল্পিত শিল্পায়ন-নগরায়ন করছে, এছাড়া পরিবেশ দূষণে লিপ্ত। ফলশ্রুতিতে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে ভুগতে হবে। পরিবেশের যে বিরুপ অবস্থা, তাতে আমাদেরই ক্ষতিগ্রস্থ হতে হবে। নিজেদের জীবনের স্বার্থেই সুস্থ পরিবেশ নিশ্চিতে আমাদেরকেই পদক্ষেপ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিক্ষার আলোকবর্তিকা আ’লা হযরত (রঃ) ইণ্টারন্যাশনাল ইসলামি একাডেমি

এম জাহাঙ্গীর নেওয়াজ: ইসলামি শিক্ষার এক আলোকবর্তিকা বোয়ালখালী চরন্দীপ আ’লা হযরত (রঃ) ...