সর্বশেষ খবর

বিয়ের আগে যৌন সম্পর্ক নিষিদ্ধ করায় বিক্ষোভইন্দোনেশিয়ায়

নিউজ ডেস্ক । রাউজানটাইমস

ইন্দোনেশিয়ায় বিয়ের আগেই যৌন সম্পর্ক  নিষেদ্ধ করতে  নতুন একটি প্রস্তাব আনার কথা দেশটির পার্লামেন্টে। কিন্তু এর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছেন স্থানীয় তরুণ, তরুণীরা। মঙ্গলবার পার্লামেন্টের বাইরে এই বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে পুলিশের। তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে। ব্যবহার করেছে জলকামান। এমন বিক্ষোভ হয়েছে দেশটির অন্য শহরগুলোতেও।

নতুন আইন অনুযায়ী, বিলটি পাস হলে বেশিরভাগ গর্ভপাতকে নিষিদ্ধ করা হবে। একই সঙ্গে প্রেসিডেন্টকে অবমাননাকে করা হবে বেআইনি। তবে বিলটি এখনও উত্থাপন করা হয়নি পার্লামেন্টে। বিলম্বিত করা হচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন ব্যক্তিরা মনে করছেন, বিলটি এরই মধ্যে পাস করা হয়েছে পার্লামেন্টে। বিবিসি।

বিতর্কিত বিলটিতে যা আছে-

  • বিয়ের আগে যৌনসম্পর্ক অপরাধ হিসেবে বিবেচিত হবে এবং শাস্তি হিসেবে এক বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে
  • বিয়ে ছাড়া একসাথে বসবাসের ক্ষেত্রে ছয় মাস পর্যন্ত কারাদণ্ডের শাস্তি
  • প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, ধর্ম, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং জাতীয় পতাকা বা জাতীয় সঙ্গীতের মতো প্রতীক অবমাননা অবৈধ হিসেবে বিবেচিত হবে
  • চিকিৎসাজনিত জরুরি অবস্থা বা ধর্ষণের পরিস্থিতি না হলে গর্ভপাতের শাস্তি সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড

প্রাথমিকভাবে মঙ্গলবার সংসদে এই বিলটির বিষয়ে ভোট হওয়ার কথা ছিল। তবে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো শুক্রবার পর্যন্ত ভোট স্থগিত করেন। তিনি বলেছেন, নতুন আইন বাস্তবায়নের আগে আরো বিবেচনা প্রয়োজন।

বিলটি পাস হওয়ার ক্ষেত্রে বিলম্ব হলেও দেশটির অনেক মানুষের আশঙ্কা সংসদে এই বিলটি পাস হতে পারে। আর কয়েকদিন আগে দেশটির দুর্নীতি দমন সংস্থার ক্ষমতা সীমিত করে আইন পাস করার ঘটনা নিয়েও ক্ষোভ রয়েছে ইন্দোনেশিয়ার মানুষের মধ্যে।

ইন্দোনেশিয়ার অনেক শহরের রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী নেমে আসেন, যাদের অনেকেই ছাত্র। মূল বিক্ষোভ হয় রাজধানী জাকার্তায়; বিক্ষোভকারীরা সংসদের স্পিকার বামবাং সোয়েসাতেয়োর সাথে দেখা করার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চেকিংয়ের জন্য দাঁড়াতে বলা হলো হুইলচেয়ারে বসা নারীকে

রাউজানটাইমস ডেস্ক । শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের অধিকার নিয়ে কাজ করেন ভিরালি মোদী ...